শিরোনাম :
কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস

ট্রাম্পের সিদ্ধান্ত বাতিল করে বাইডেনের নতুন ঘোষণা

  • বুধবার, ১০ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : বিভিন্ন কাজের জন্য সমালোচিত ও বিতর্কিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের রাষ্ট্রক্ষমতায় থাকা অবস্থায় জলবায়ু অভিযোজন তহবিল থেকে নিজেদের অর্থায়ন বন্ধ করেছিলেন। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ট্রাম্পের ওই সিদ্ধান্ত বাতিল করে জলবায়ু তহবিলে আবারও অর্থায়নের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার (৯ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারে অভিযোজন তহবিল ঘোষণা করা হয়।

এর আগে ডোনাল্ড ট্রাম্প দেশটিতে প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকেই জলবায়ু তহবিলে অর্থায়নের বিরোধিতা করে আসছিলেন। ওই সময় যুক্তরাষ্ট্রের সাথে স্রোতে গা ভাসিয়ে দিয়ে কানাডা ও কাতারও জলবায়ু অভিযোজন তহবিলে অর্থায়ন বন্ধ করেছিল। তবে এবারের জলবায়ু সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার পরই কানাডা ও কাতার জলবায়ু তহবিলে অর্থায়ন করেছে। জলবায়ু তহবিলে এবার যুক্তরাষ্ট্র, কানাডা ও কাতার মিলে মোট ২৩২ মিলিয়ন ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

কপ কর্তৃপক্ষ জানায়, শিল্পোন্নত ধনী দেশগুলোর অনেকেই মানছে না ১৯৯২ সালের গৃহীত জাতিসংঘ জলবায়ু সনদ। ফলে ঘূর্ণিঝড়, বন্যা, খরা ঘন ঘন আঘাত হানছে বাংলাদেশসহ বিশ্বের নানা দেশে। এর আগে, অভিযোজন তহবিল ছিল ১২৯ মিলিয়ন মার্কিন ডলার। যা তিন বছর আগে পোল্যান্ডে ঘোষণা করা হয়। নতুন তহবিল সকল রিসোর্স মোবিলাইজেশন লক্ষ্যকে ছাড়িয়ে গেছে। এ খাতে যে অর্থ পাইপলাইনে আছে তা আগামীতে ৩০০ মিলিয়ন ছাড়াবে। মূলত জলবায়ু প্রকল্প বাস্তবায়নে এগুলো ব্যয় হবে।

ঘোষিত প্রতিশ্রুতি অনুযায়ী জার্মানি ৫৮ দশমিক ২, মার্কিন যুক্তরাষ্ট্র ৫০, স্পেন ৩৫, যুক্তরাজ্য ২০ দশমিক ৬ মিলিয়ন ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

সুইডেন ২০১৯ থেকে ২০২২ অর্থবছরে ৫৩ মিলিয়ন প্রতিশ্রুতির মধ্যে ১৫ ডলার ছাড় করেছে। সুইজারল্যান্ড ১০, নরওয়ে ৮ দশমিক ৩৮, ফিনল্যান্ড ৮ দশমিক ১, কানাডার জাতীয় সরকার ৮ দশমিক ১, কুইবেক আঞ্চলিক সরকার ৮ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে। আয়ারল্যান্ড ১০ মিলিয়ন ইউরো, বেলজিয়ামের ফ্ল্যান্ডার্স অঞ্চল ৩ দশমিক ৪৯ মিলিয়ন এবং কাতার ৫ লাখ ডলার প্রতিশ্রুতি দিয়েছে।

এবিষয় জলবায়ু অভিযোজন তহবিল বোর্ডের চেয়ারম্যান ম্যাটিয়াস ব্রোম্যান বলেন, যেহেতু অভিযোজন তহবিল গত কয়েক বছর ধরে রেকর্ড চাহিদার সম্মুখীন হয়েছে। তাই আমাদের দ্রুত প্রয়োজনীয় অভিযোজন পদক্ষেপ এবং তহবিল সংগ্রহ করতে হবে। বাস্তব, কার্যকর, পরিমাপযোগ্য এবং উদ্ভাবনী পদক্ষেপ প্রয়োগে এই সমস্যা নিরসন করতে হবে। তবে এ খাতে আগের থেকে কিছুটা অর্থায়ন সংগ্রহ বাড়ছে। সামনে আরও বাড়বে বলে প্রত্যাশা করছি।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved