শিরোনাম :
বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, আন্দোলনে আমরা বিজয়ী হবো: ফখরুল একনেকে ১১ প্রকল্প অনুমোদন একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত গাজার বর্বরতাকে ইসরায়েলি ‘গণহত্যা’ বলায় জাতিসংঘের দূতকে হুমকি

টেকনাফ সীমান্তে ফের গোলাগুলির শব্দ

  • শনিবার, ১ অক্টোবর, ২০২২

ঢাকা : বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে আবারও উত্তেজনা শুরু হয়েছে। কয়েকদিন বন্ধ থাকার পর টেকনাফ সীমান্তে গুলি ও মর্টার শেল নিক্ষেপ করেছে মিয়ানমার সেনাবাহিনী। নতুন করে শোনা যাচ্ছে গোলার শব্দ । এতে টেকনাফ, উখিয়া ও নাইক্ষ্যংছড়ির তিনটি ইউনিয়নের ৩১টি গ্রামের কয়েক হাজার মানুষ আতঙ্ক ও উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছে।

জানা গেছে, টেকনাফের শাহপরীর দ্বীপ, মিয়ানমার সীমান্তঘেঁষা খারাংখালী এলাকায় আজ শনিবার (১ অক্টোবর) সকাল থেকে থেমে থেমে গোলার শব্দ শুনতে পাচ্ছে সেখানকার স্থানীয় লোকজন। মিয়ানমারের অভ্যন্তরে গেল দেড় মাস ধরে চলছে গোলাগুলি। এদিকে কয়েকদিন ধরে গোলাগুলি বন্ধ ছিল। তাতে এপারের মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছিল। অনেকে নেমে পড়েন ধানখেত, জুমচাষসহ নানা কাজে। শুক্রবার সকাল থেকে হঠাৎ করে আবারও শুরু হয় ব্যাপক গোলাগুলি ও গোলা বর্ষণ। ওপারে গোলাগুলি ও মর্টারের গোলা নিক্ষেপের বিকট শব্দে এপারে আতঙ্ক ছড়াচ্ছে।

একের পর এক মর্টার শেলের মতো ভারী অস্ত্র ও গোলার শব্দে কেঁপে ওঠে টেকনাফের শাহপরীর দ্বীপ, জালিয়াপালং, হোয়াইক্যং কানজর পাড়া ও খারাংখালী রাখাইন পাড়াসহ সীমান্তের প্রায় জনপদ। থেমে থেমে ওপারে অব্যাহত রয়েছে গোলাবর্ষণ। যার কারণে আতঙ্কিত হয়ে নাফ নদীসহ সীমান্ত এলাকায় কাজ করতে যাচ্ছে না জেলে ও দিন মজুররা।

শাহপরীর দ্বীপের নাফ নদী তীরের বাসিন্দা আবুল কাশেম বলেন, বিকেলে নাফ নদীর বেড়িবাঁধে বসেছিলাম। হঠাৎ মিয়ানমার সীমান্তে বিকট গুলির শব্দ শুনতে পাই। এতে নারী-শিশুরা ভয়ে ঘর থেকে বেরিয়ে আসে। পরে বুঝতে পারি ওপারে সংঘর্ষের শব্দ এপারে পাওয়া যাচ্ছে। থেমে থেমে গোলার শব্দ শোনা যাচ্ছে ।

টেকনাফ হোয়াইক্ষ্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী জানান, কয়েকদিন গোলাগুলি বন্ধ থাকার পর আবারও ব্যাপক গোলাগুলি ও গোলা বর্ষণ শুরু করেছে মিয়ানমার। টেকনাফ সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলি ও গোলা বর্ষণের কারণে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি। সীমান্তে বিজিবি টহল জোরদারের পাশাপাশি সতর্ক অবস্থায় রয়েছে।

টেকনাফ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা এরফানুল হক চৌধুরী বলেন, সীমান্তের কাছাকাছি যেসব জায়গায় গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছে সেখানকার বাসিন্দাদের আমরা খোঁজ-খবর রাখছি। পাশাপাশি এসব এলাকার বাসিন্দাদের তালিকা তৈরি করছি। যাতে পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়া সহজ হয়।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved