শিরোনাম :
টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক

জেলে বন্দি স্বামী-স্ত্রীর সঙ্গে সময় কাটাতে ‘কেবিন’ সুবিধা!

  • বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : জেলের ভেতরেই স্বামী বা স্ত্রীর সঙ্গে সময় কাটাতে পারবেন বন্দিরা। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে পাঞ্জাবের জেলে চালু হয়েছে এই নতুন নিয়ম। ভারতের এটিই প্রথম কোনো রাজ্য, যেখান এই নিয়ম চালু করল দেশটির কারা বিভাগ।

কারা বিভাগের এক কর্মকর্তা বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, প্রাথমিকভাবে গোবিন্দওয়াল সাহিব সেন্ট্রাল জেল, নাভার নতুন জেলা জেল, ভাটিণ্ডার মহিলা জেলে এই সুযোগ চালু করা হচ্ছে। তবে ভয়ঙ্কর অপরাধী, গ্যাংস্টার, জীবনের ঝুঁকি রয়েছে এমন বন্দি, যৌন হেনস্থায় জড়িতদের সুযোগটি দেওয়া হবে না।

কারা কর্তৃপক্ষ বলে, স্বামী বা স্ত্রীর সঙ্গে সময় কাটাতে চাইলে জেলে থাকাকালীন বন্দিকে ভালো আচরণ করতে হবে। তবেই সংশোধনাগারের নির্দিষ্ট একটি ঘরে দুই ঘণ্টার জন্য সাক্ষাতের ব্যবস্থা করে দেবে কারা বিভাগ।

জানা গেছে, ওই ঘরের সঙ্গে থাকবে শৌচালয়ও। তিন মাসে এক বারই মিলবে সাক্ষাতের সুযোগ।

কারা বিভাগের ওই কর্মকর্তা বলেন, ‘যারা দীর্ঘদিন জেলে রয়েছেন, তাদেরই অগ্রাধিকার দেওয়া হবে। গোটা দেশে প্রথম পঞ্জাবেই সঙ্গীর সঙ্গে বন্দিদের সময় কাটানোর ব্যবস্থা করা হচ্ছে।’

কারা বিভাগ জানায়, এই নিয়ম চালু হলে বন্দিরা নিজেদের তাগিদেই আচরণ ভালো করার চেষ্টা করবেন। তাদের দাম্পত্য জীবনও সুন্দর হবে।

তবে, শর্তানুসারে বন্দির সঙ্গে দেখা করতে এলে স্বামী বা স্ত্রীর বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। পাশাপাশি, কোভিড, এইচআইভি বা কোনো সংক্রামক রোগ নেই, এমন মেডিকেল সার্টিফিকেটও দেখাতে হবে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved