শিরোনাম :
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের ৯ মাসেই ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক অকালমৃত্যুর ৫৩ শতাংশই দূষণে

চুলে রং করলে যে ক্ষতি…

  • রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

ফিচার ডেস্ক: ফ্যাশন কিংবা শখ, অনেকেই চুলে রং করেন। তবে চুলে রং করার আগে এর ক্ষতিকারক দিকগুলো একটু জেনে নিন। হেয়ার কালার ডেকে আনতে পারে ক্যানসার।

হেয়ার কালারে ব্যবহার করা হয় অ্যারোমেটিক অ্যামাইন্স। গবেষণা করে দেখা গেছে যারা এই রং ব্যবহার করছে এবং যারা এই রং লাগিয়ে দিচ্ছে, তাদের দুজনেরই ব্লাডার ক্যানসার হওয়ার আশঙ্কা বেড়ে যাচ্ছে।

লিউকিমিয়া হওয়ার আশঙ্কা

একটি সমীক্ষায় দেখা গিয়েছিল যারা স্থায়ী রং ব্যবহার করেছে তাদের ব্লাড ক্যানসার হওয়ার আশঙ্কা অনেকটা বেড়ে গেছে। তবে সাম্প্রতিককালের পরীক্ষা-নিরীক্ষা বলছে সেই আশঙ্কা এখন কমেছে অনেকটাই।

ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব হেলসিনকি এবং ফিনিশ ক্যানসার রেজিস্ট্রিতে কর্মরত বিশেষজ্ঞ সান্না হেইক্কিনেন সংশ্লিষ্ট বিষয়ে গবেষণা চালান। তার মতে নারীদের স্তন ক্যানসারের পেছনে প্রধান কারণগুলো হলো বেশি বয়সে প্রথম সন্তান জন্মদান ও চুলে রং করা। এই গবেষণায় স্তন ক্যানসারে আক্রান্ত ৮ হাজার নারীর কাছ থেকে বিভিন্ন তথ্য নেওয়া হয়। আরো ২০ হাজার নারীর তথ্য সংগ্রহ করা হয়।

রঙে থাকা অ্যামোনিয়া চুলের বাইরের স্তরকে একেবারে নষ্ট করে দেয়।

হেয়ার কালারের পারোক্সাইড চুলের প্রকৃত রংকে ফিকে করতে শুরু করে।

অ্যামোনিয়াবিহীন রং ও চুলের জন্য ক্ষতিকর কারণ সেখানে রাসায়নিক উপাদান থাকে।

ডাইটা যত বেশি সময় চুলে রাখবেন, তত বেশি ক্ষতি হবে, ডাই করার পর যত দ্রুত চুল ধুয়ে ফেলা যায় ততই ভালো।

তবে প্রাকৃতিক চুলের রং হলে ভিন্ন কথা। মেহেদি, ইনডিগো পাতা দিয়েও চুল রাঙানো যায়। সেটি কিন্তু ক্ষতিকর নয়।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved