শিরোনাম :
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি: মেজর হাফিজ অহেতুক কথা বলে হাস্যস্পদ হবেন না : সরকারকে আলাল রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে যাত্রীবাহী ট্যাক্সি, নিহত ১০ একটা পণ্য বর্জন করলেই জাতি মুক্ত হ‌বে: গয়েশ্বর শিক্ষক বলেছিলেন ‘ইউ আর নট ফিট ফর ঢাবি’, সেই অথৈ সি ইউনিটে প্রথম মেট্রোরেলের ওপর দিয়ে যাওয়া ইন্টারনেট-ডিসের তার অপসারণের নির্দেশ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ কারাবন্দী বাংলাদেশের পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা! ‘মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’ টানা তিন দিন বিছানায়, ব্যথা নাশক ওষুধ খেয়ে মাঠে নেমেই ম্যাচসেরা সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮ মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩ বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

খাবারের বিনিময়ে উত্তর কোরিয়ার অস্ত্র চায় রাশিয়া: যুক্তরাষ্ট্র

  • শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : খাদ্যের বিনিময়ে অস্ত্র পেতে উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে রাশিয়া প্রতিনিধি দল পাঠিয়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা বিভাগের মুখপাত্র জন কিরবি এ দাবি করেছেন। তিনি বলেন, উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে যেকোনো সামরিক চক্তি জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের নীতিমালার লঙ্ঘন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) এমনই অভিযোগ সামনে এনেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৩১ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র অবশ্য এর আগেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে ইউক্রেনে রাশিয়ান সামরিক বাহিনী এবং রাশিয়ার ভাড়াটে ওয়েগনার গ্রুপকে অস্ত্র সরবরাহের অভিযোগ করেছে। যদিও পিয়ংইয়ং যুত্তরাষ্ট্রের সেসব অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কিরবি বলেন, যুক্তরাষ্ট্রের কাছে (রাশিয়া ও উত্তর কোরিয়ার) একটি চুক্তি সম্পর্কে নতুন তথ্য রয়েছে। কিরবি বলেন, ‘আমরা এটাও বুঝি যে, রাশিয়া উত্তর কোরিয়ায় একটি প্রতিনিধি দল পাঠাতে চাইছে এবং এর মাধ্যমে যুদ্ধাস্ত্রের বিনিময়ে উত্তর কোরিয়াকে খাবার দিতে চাচ্ছে রাশিয়া।’

মার্কিন নিরাপত্তা বিভাগের এই মুখপাত্র বলেন, বিদ্যমান পরিস্থিতি ও কথিত চুক্তি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।

সংবাদমাধ্যমগুলো জানায় জানায়, উত্তর কোরিয়া বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে একটি এবং ১৯৯০ এর দশকের মাঝামাঝিতে বিধ্বংসী দুর্ভিক্ষসহ গত কয়েক দশক ধরে দীর্ঘস্থায়ী খাদ্য ঘাটতির মধ্যে রয়েছে পূর্ব এশিয়ার দেশটি। মূলত ১৯৯০ এর দশকে ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়েছিল উত্তর কোরিয়া। ‘আদরুস মার্চ’ নামে পরিচিত সেই দুর্ভিক্ষে ও অনাহারে প্রাণ হারিয়েছিলেন কয়েক হাজার মানুষ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই দুর্ভিক্ষের পর বর্তমানে খাদ্য সংকটের দিক দিয়ে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া।

এ ছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, পূর্ব এশিয়ার দেশটিতে বিশ্বের অন্যতম নিকৃষ্ট স্বৈরাচারী সরকার ক্ষমতায় রয়েছে এবং উৎপাদনে উল্লেখযোগ্য হ্রাসের কারণে দেশটি গুরুতর খাদ্য সংকটের মুখোমুখি হয়েছে। মূলত খারাপ আবহাওয়া, কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞার প্রভাবের কারণে খাদ্য পরিস্থিতি এতো খারাপ হয়েছে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের স্যাটেলাইট চিত্রগুলোতে দেখা যাচ্ছে, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ১ লাখ ৮০ হাজার টন খাদ্য কম উৎপাদন করেছে উত্তর কোরিয়া।

এদিকে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে দালাল হিসাবে কাজ করার জন্য স্লোভাকিয়ার এক ব্যক্তিকে বৃহস্পতিবার কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন ট্রেজারি বিভাগ বলেছে, অ্যাশট এমক্রিচেভ নামে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির মধ্যস্ততায় হওয়া বিক্রয়ের ব্যবস্থা এবং সংগঠিত চুক্তি উত্তর কোরিয়াকে রাশিয়ায় অস্ত্র পাঠাতে সক্ষম করেছে। এর বিনিময়ে রাশিয়ার কাছ থেকে পিয়ংইয়ং নগদ অর্থ, বাণিজ্যিক বিমান, পণ্য ও কাঁচামাল পেয়েছে বলে তারা জানিয়েছে।

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved