শিরোনাম :
ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি গরুচোর সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫ রাখাইনে জান্তার আরেক ব্যাটালিয়ন দপ্তর আরাকান আর্মির দখলে বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছেন: কাদের মেহেদির রং শুকানোর আগে প্রাণ গেল তরুণের ঘরের কাজে ব্যস্ত মা, পানিতে ডুবে শিশুর মৃত্যু বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্যের ডাক বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ ভোট ডাকাত সরকারকে প্রকাশ্যে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায় সঙ্গত: রিজভী চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার আরও কমলো রিজার্ভ ঢাবির বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ

আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না: মালালা

  • রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : নোবেলজয়ী মালালা ইউসুফজাই পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিককে বিয়ে করার পর বেশ কিছু দিন গড়িয়েছে। এ সময়ের মধ্যে শুভাকাক্সক্ষীদের ভালোবাসা কুড়িয়েছেন নতুন এই দম্পতি। তেমন এর আগে বিয়ে নিয়ে নেতিবাচক মন্তব্যের জেরে সমালোচনার মুখে পড়েছিলেন মালালা।

৯ নভেম্বর বিয়ের ঘোষণা দিয়ে টুইট করার পর সমালোচকরা মালালার পেছনে লেগেছে। তাকে নিয়ে রীতিমতো সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রল হচ্ছে। এর মধ্যে বিয়ে নিয়ে ফের মুখ খুললেন মালালা। ফ্যাশনবিষয়ক জনপ্রিয় সাময়িকী ভোগের এক নিবন্ধে মালালা জানিয়েছেন তাঁর বিয়ের কারণ। সেখানে আসার মালিকের সঙ্গে দেখা হওয়া, সময় কাটানো নিয়েও কথা বলেন তিনি। খবর দ্য কুইন্ট।

খবরে বলা হয়েছে, ভোগে মালালার নিবন্ধটি প্রকাশিত হয়েছে ১১ নভেম্বর। সেখানে ‘নিজের ভাষায় মালালার বিয়ে’ শিরোনামে এক খবর প্রকাশিত হয়। সেখানে মালালা বিয়ে নিয়ে বলেন, ‘আমি একজন সেরা বন্ধু ও সঙ্গী খুঁজে পেয়েছি।’ তাঁর ভাষ্য, এবার সম্পূর্ণ নতুন দৃষ্টিভঙ্গি থেকে বিয়েকে দেখেছেন তিনি।

সমালোচনার শুরু মূলত বিয়ে নিয়ে ভোগের সঙ্গে মালালার এক আলাপচারিতাকে ঘিরে। চলতি বছরের জুলাইয়ে সাময়িকীটিকে মালালা বলেন, ‘আমি এখনো বুঝতে পারি না কেন মানুষকে বিয়ে করতে হবে? আপনি যদি একজন জীবনসঙ্গী চান, তাহলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে? এটা কি শুধু একটি অংশীদারত্ব হতে পারে না?’ এমন মন্তব্যের চার মাস পর এসেই ৯ নভেম্বর বিয়ের পিঁড়িতে বসেন তিনি।

ভোগের প্রবন্ধে মালালা বলেন, ‘আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না। আমি প্রথাটি নিয়ে সতর্ক ছিলাম। আমি পুরুষতান্ত্রিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলাম। পাশাপাশি বিয়ের পর নারীদের নানা বিষয়ে আপসের প্রস্তুতি নিতে হয় এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে বিয়েসংক্রান্ত আইনগুলোতে সাংস্কৃতিক প্রথা ও নারীবিদ্বেষী মনোভাবের প্রভাব পড়ে তা নিয়ে কথা বলেছিলাম।’ নোবেলজয়ী এ নারী আরও লেখেন, বিয়ে তাঁর কাছে স্বাধীনতা, নারীত্ব এবং মানবিক অধিকার হারানোর মতো একটি বিষয় ছিল। তাঁর এ দৃষ্টিভঙ্গির পেছনে ছিল পাকিস্তানের কাটানো তাঁর শৈশব।

দেশটিতে বিয়েকে মেয়েদের কাছে ‘দাসত্ব’ হিসেবে পরিচয় করানো হয়। পাকিস্তানের বাল্যবিবাহ নিয়েও কথা বলেন মালালা। তাঁর মতে, পরিবারের আর্থিক অনটনের কারণে পাকিস্তানের অনেক শিশু-কিশোরীকেই স্কুল ছাড়তে হয়। অনেকেই আবার স্কুলে পা রাখার পর প্রত্যাশা অনুযায়ী ভালো ফল আনতে পারে না। এর জেরে তাদের মা-বাবারা পড়ালেখার খরচ দিতে চান না। এসব শিশু-কিশোরীরা মনে করে জীবনে তারা ব্যর্থ, তাই তাদের বিয়ে দেওয়া হয়েছে। কেন বিয়ে করলেন- সে প্রশ্নের জবাব রয়েছে মালালার লেখায়। তিনি বলেন, তাঁর বন্ধুবান্ধব, পরামর্শদাতা, এমনকি স্বামী আসার মালিকও এ নিয়ে বোঝাপড়া করতে পাশে ছিলেন। তিনি বুঝতে পারেন পুরুষতান্ত্রিকতা ও দমন-পীড়নের বাইরে গিয়েও বিবাহিত সম্পর্ক টিকে থাকতে পারে।

মালালা জানান, সম্পূর্ণ নতুন দৃষ্টিকোণ থেকে তিনি বিয়েকে দেখেছেন। ২০১৮ সালে আসার মালিকের সঙ্গে দেখা হয় মালালার। মালালা জানান, দুজনের মধ্যে সম্পর্কের শুরুটা তখন থেকেই। তাঁর ভাষ্য, ‘আমরা ঘনিষ্ঠ বন্ধু হয়ে পড়ি। আমাদের মূল্যবোধে মিল ছিল। দুজনের সঙ্গও উপভোগ করছিলাম।

সুখ-দুঃখের সময়গুলো পাশাপাশি দাঁড়িয়ে কাটিয়েছি। জীবনের ওঠা-নামায় আমরা দুজন দুজনের কথা শুনেছি।’ মালালা বলেন, ‘নারীরা যেসব প্রতিবন্ধতার মুখে পড়ে, সেগুলো নিয়ে সব প্রশ্নের জবাব হয়তো আমার কাছে নেই। তবে বিবাহিত জীবনে আমি বন্ধুত্ব, ভালোবাসা ও সমঅধিকার উপভোগ করতে পারব বলে বিশ্বাস করি।’

সংবাটি শেয়ার করুন

এই বিভাগের আরো খরব
© Copyright © 2017 - 2021 Times of Bangla, All Rights Reserved